কলিকাতা হারবাল- কমলালেবুর বীজের এতো গুণ,জানলে আপনি অবাকই হবেন।কমলালেবু তো খান,এর বীজের উপকারিতা কি জানেন ?

কমলালেবুর বীজের এতো গুণ,জানলে আপনি অবাকই হবেন।কমলালেবু তো খান,এর বীজের উপকারিতা কি জানেন - কলিকাতা হারবাল

November 27, 2019

শীত আসছে ঘন হয়ে। কমলালেবুর মরশুম। কিছুদিনের মধ্যেই বাজার দখল নেবে টকটকে কমলা রঙের ফলটি। কোনোটা মিষ্টি গুড়। কোনোটা টক-মিষ্টি। শীতের দুপুরে মিঠে-কড়া রোদে শরীর মেলে খোসা ছাড়িয়ে একটা একটা করে কোয়া মুখে ফেলার আমেজই আলাদা।
শুধু ফল নয়, ফলের খোসাও রূপচর্চা, ভালোমন্দ খাবার বানাতে কাজে লাগে। যদিও ফলের বীজটিকে আমরা বড় অবহেলা করি। তাকে কোনো কাজেই লাগাই না। কমলার বীজের কিন্তু অনেক গুণ। অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর: অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বীজ শরীরকে বিষমুক্ত করতে যথেষ্ট সাহায্য করে। তাই শীতের মরশুমে প্রতিদিনের ডায়েটে একটা কমলালেবু থাকা উচিত। সর্দি-কাশি কমাতে। শীতের উপসর্গের সঙ্গে লড়তে। স্বাদ বাড়ায়: শীত মানেই কমলালেবু। শীত মানেই কেক-পেস্ট্রি-পিঠার দিন। কেক তৈরিতে এই বীজের তেল অতি প্রয়োজনীয় উপকরণ। এর টক-মিষ্টি গন্ধ যেকোনো ডেজার্ট তৈরিতে কাজে লাগে।এনার্জি বাড়ায়: স্বাদে তেতো। কিন্তু পালমিটিক, ওলেইক আর লিনোলেইক অ্যাসিড এতে থাকায় মিক্সিতে কমলালেবুর রসের সঙ্গে এই বীজ খেলে শীত কাবু আপনার কাছে।চুল চর্চায়: এই বীজের তেল খুব ভালো কন্ডিশনার। ভিটামিন সি-র গুণে সমৃদ্ধ এই তেল ম্যাসেস করলে রক্তসঞ্চালন ভালো হয়। এতে চুল হয় স্বাস্থ্য ঝলমল। গোড়া হয় মজবুত। নতুন চুল গজাতেও সাহায্য করে। পরিষ্কার রাখে: বীজের মধ্যে থাকা তেল খুব ভালো ক্লেনজার। মেশিনের গা থেকে তেলের ছোপ কমাতে, নাছোড় দাগ তুলতে এই তেল কাজে লাগে। এছাড়া, ঘরের দুর্গন্ধ কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন- 

কমলালেবুর বীজে অনেক উপকার নতুন চুল গজাতেও সাহায্য করে শীতকে সামনে রেখে কমলালেবুর মৌসুমও শুরু হচ্ছে। কিছুদিনের মধ্যেই বাজার দখল নেবে টকটকে কমলা রঙের ফলটি। মিষ্টি আর টক-মিষ্টির মিশেল ভিটামিন "সি"তে ভরপুর এই ফলটির উপকারিতা আমাদের সবারই জানা। তবে শুধু ফল নয়, কমলালেবুর খোসাও রূপচর্চাসহ বিভিন্ন খাবার তৈরিতে কাজে লাগে। আর ফলটির বীজের কিন্তু অনেক গুণ রয়েছে। দেখে নেওয়া যাক কতোভাবে কাজে লাগে কমলালেবুর বীজ অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর: অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বীজ শরীরকে বিষমুক্ত করতে যথেষ্ট সাহায্য করে। তাই শীতে প্রতিদিনের ডায়েটে একটা কমলালেবু থাকা উচিত। সর্দি-কাশি কমানো ছাড়াও এই বীজ শীতজনিত নানা শারীরিক উপসর্গের সঙ্গে লড়বে।স্বাদ বাড়ায়: শীত মানেই কমলালেবু। শীত মানেই কেক-পেস্ট্রি-পিঠার দিন। কেক তৈরিতে এই বীজের তেল অতি প্রয়োজনীয় উপকরণ। এর টক-মিষ্টি গন্ধ যে কোনও ডেজার্ট তৈরিতে কাজে লাগে।এনার্জি বাড়ায়: স্বাদে তেতো। কিন্তু পালমিটিক, ওলেইক আর লিনোলেইক অ্যাসিড থাকায় কমলালেবুর রসের সঙ্গে এই বীজ খেলে শীত কাবু হবে আপনার কাছে। কেশচর্চা: এই বীজের তেল খুব ভালো কন্ডিশনার। ভিটামিন সি-র গুণে সমৃদ্ধ এই তেল স্ক্যাল্পে (মাথার খুলিতে) ম্যাসাজ করলে রক্তসঞ্চালন ভালো হয়। এতে চুল হয় স্বাস্থ্যে ঝলমল। গোড়া হয় মজবুত। নতুন চুল গজাতেও সাহায্য করে।পরিষ্কার রাখে: কমলা বীজের মধ্যে থাকা তেল খুব ভালো ক্লিনজার। মেশিনের গা থেকে তেলের ছোপ কমাতে, নাছোড় দাগ তুলতে এই তেল কাজে লাগে। এছাড়া, ঘরের দুর্গন্ধ কমাতেও সাহায্য করে।দরকারী কমলা কী: বৈশিষ্ট্য, রেসিপি। কমলার উপকারিতা কী কী কম লোকের মতো কমলা এখন এমন ফল জানেন। কমলা একটি ফলের গাছ যা উপশাসনীয় দেশগুলিতে জন্মায়। এই গাছের ফলগুলির দরকারী বৈশিষ্ট্য রয়েছে এবং এটি অনেকগুলি রোগ নিরাময় করতে পারে, কয়েক সেকেন্ডে উত্সাহিত করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে। এটি কারণ একটি কমলা দরকারী ভিটামিন এবং খনিজগুলির একটি স্টোরহাউস, এবং কি একটি সুস্বাদু এবং সরস! 
দেখা যাচ্ছে , কমলা একটি সাইট্রাস, তবে সাধারণ নয়, এটি সাইট্রাস ফলগুলির একটি সংকর - পোমেলো এবং মান্ডারিন। তবে আমরা এটি সহজভাবে জৈব সাইট্রাসের একটি ফল হিসাবে জানি। এটি উপজাতীয় অঞ্চলে জন্মে এবং ভূমধ্যসাগরের সমস্ত উপকূলে বেড়ে ওঠে। এগুলি আমেরিকা, এশিয়া, উত্তর আফ্রিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া দেশ।কমলা গাছ আপনি কি জানেন যে এটি পর্তুগিজ নাবিকরা ইউরোপে ফল নিয়ে এসেছিল? এবং তাঁর সম্পর্কে তথ্য চীন থেকে আমাদের কাছে এসেছিল। যেখানে কমলা সফলভাবে বেড়েছে এবং লোকেরা খ্রিস্টপূর্ব আরও আড়াই হাজার বছর আগে গ্রাস করেছিল। গ্রিনহাউসগুলিতে ফলের গাছের চাষ অব্যাহত ছিল। যে কারণে ইউরোপীয়রা "আপেল থেকে চীন" নামটির নামকরণ করে "কমলা" করে দেয়। এ থেকে এটি পরিষ্কার যে "কমলা" নামটি বেশিরভাগ গ্রিনহাউসে চাষের সাথে সম্পর্কিত, ফলের উজ্জ্বল বৈশিষ্ট্যযুক্ত রঙের সাথে নয়।
কমলা এর রচনা এবং উপকারিতা 

আরও পড়ুন- 

আপনার সাস্থ সেবা নিশ্চিত করতে  সরাসরি ডাক্তারের সাথে কথা বলুন। কলিকাতা হারবাল কেয়ার  একটি আধুনিক আয়ুর্বেদ চিকিৎসা কেন্দ্র।

tag: 

 কলিকাতা হারবাল  কলিকাতা হারবাল কেয়ার   কলিকাতা হারবাল ডাক্তার  kolikata herbal care kolikata herbal kolikata herbal dhaka kolikata herbal doctor kolikata herbal medicine original kolikata herbal kolikata herbal treatment kolikata herbal mohammadpur popular kolikata harbal  কলিকাতা হারবাল ঔষধ