Awesome Image

কাশি, পেটব্যথা, টিউমার দমনে লিচু ভীষণ কার্যকর আসুন জেনে নেয়া যাক

June 04, 2021

প্রিয় ফলগুলোর মধ্যে লিচু একটি। ছোট বড় প্রত্যেকেরই খুব পছন্দের। খেতে যেমন ভালো তেমনি শরীরের জন্যে উপকারী।
সুস্বাদু লিচুতে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন 'সি'। তদুপরি রয়েছে লিচুতে প্রচুর পরিমাণে শ্বেতসার, ভিটামিন এবং খনিজ লবণ।
লিচুতে প্রচুর ক্যালরি থাকে, যা আমাদের শক্তি জোগাতে সাহায্য করে। লিচুতে থাকা কার্বোহাইড্রেট এবং ফাইবার হজমে খুব সাহায্য করে।
লিচু শরীরে ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।লিচু প্রচুর বেরিয়েছে বাজারে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হলে সব ধরনের ভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।
লিচু শরীরের ব্লাড সার্কুলেশন বা রক্তের সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে।
লিচু শরীরের ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও লিচুতে থাকা খাদ্য-আঁশ খাদ্যের পরিপাক আর ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। শুধু লিচুই নয়, লিচুর পাতারও অনেক গুণ রয়েছে। লিচুর পাতার ভেষজ গুণও আছে।
পোকামাকড় কামড় দিলে লিচুর পাতার রস ব্যবহার করলে খুব ভালো।
এদিকে লিচুতে থাকা ক্যালসিয়াম আমাদের দেহের হাড়, দাঁত, চুল, ত্বক, নখ ভালো রাখে। তবে খালি পেটে কখনোই লিচু খাওয়া উচিত্ নয়।
লিচুতে 'হাইপোগ্লাইসিন' নামে একটি উপাদান রয়েছে, এটি মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে। 'হাইপোগ্লাইসিন' নামের উপাদানটি শরীরে শর্করার পরিমাণ কমিয়ে দেয়।
লিচু খুব বেশি খাওয়া চলবে না। এটি একবারে খুব বেশি পরিমাণে না খেয়ে বরং একটু করেই খেতে হবে।
এছাড়াও বাজার থেকে কেনা আম যেমন জলে ভিজিয়ে রাখতে হয়, তেমনি লিচুও খাওয়ার আগে এক থেকে তিন ঘণ্টা ভিজিয়ে রেখে খেলে বাজারের ফরমালিন কেটে যায়।
কম ক্যালরি সম্পন্ন লিচু সকলেই খেতে পারেন। তবে ডায়াবেটিস রোগীদের কম খাওয়াই ভালো।
লিচু আমাদের হজমেও সাহায্য করে। পরিমিত পরিমাণে খেতে হবে। এমনকি লিচু অ্যাজমা বা হাঁপানি প্রতিরোধেও সাহায্য করে।#কলিকাতা_হারবাল_হাকিম #ডা:#মো: #মাহাবুবুর_রহমান!(রেজিষ্টার্ড হারবাল স্পেশালিস্ট #যৌন.#চর্ম.#সাস্থ্যহীনতা #মেদভুড়ি. #হাঁপানি,#বাত_বেথা. $হেপাটাইটিস (বি -ভাইরাস). $অশ্ব_গেজ. ও #মহিলা_রোগে (17 বৎসরের অভিঙ্গতা) বি:দ্র: আপনার কষ্টার্জিত অর্থ বিনষ্ট। না হওয়ার আগেই সঠিক সিদ্ধান্ত নিবেন। ভালভাবে ডা: চেম্বার,ডা:এর শিক্ষাগত যোগ্যতা যাচাই বাচাই করে চিকিৎসা নিবেন। ফেইসবুকে বা অসত্য প্রচারনা থেকে এড়িয়ে চলুন।, #কলিকাতা_হারবাল_মোঃ #পুর #বাস_স্টান্ড_আল্লাহ_করিম #মসজিদ_মার্কেট_দ্বিতীয়_তলা #মোঃ #পুর_ঢাকা , #01971198888 /#ইমু নাম্বার_01741331199