Awesome Image

কাঁচা খেজুর খাওয়ার ৬ উপকার জানলে আশ্চর্য হবেন।

August 03, 2021

কাঁচা খেজুর খুবই পুষ্টিকর একটি ফল। খেজুরকে প্রাকৃতিক শক্তির উৎস বলা হয়। ভিটামিন, আঁশ, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিঙ্ক সমৃদ্ধ কাঁচা খেজুর একজন সুস্থ মানুষের শরীরে আয়রনের চাহিদার প্রায় ১১ ভাগই পূরণ করে।পুষ্টিগুণে ভরপুর ও আয়রনের অন্যতম উৎস কাঁচা খেজুর প্রতিদিন ডায়েটে রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ে, তেমনি স্থূলতার হাত থেকেও রক্ষা পাওয়া যায়। তাই কাঁচা খেজুরকে ডায়েটে রাখার কথা বলেন পুষ্টিবিদরা।খেজুর খাওয়ার উপকারিতা
১. কাঁচা খেজুরের অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধের ক্ষমতা রাখে। এতে প্রচুর ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম, পটাশিয়াম রয়েছে। আঁশের জোগানও যথেষ্ট। তাই এ ফল ডায়েটে রাখতে পারলে শরীরের প্রয়োজনীয় উপাদান সহজেই মেলে।

 

 

আরও পড়ুন- 

 

 

 
 
 
২. রক্তস্বল্পতা রয়েছে এমন রোগীর ক্ষেত্রে কাঁচা খেজুর খুবই প্রয়োজনীয়। একজন সুস্থ মানুষের শরীরে যতটুকু আয়রন প্রয়োজন, তার প্রায় ১১ ভাগ পূরণ করে খেজুর।
৩. চিনির অন্যতম সেরা বিকল্প কাঁচা খেজুরের রস ও গুড়। খেজুরের গুড় চিনির পরিবর্তেও অনেক সময় ব্যবহার করা হয়।
৪. হৃদস্পন্দনের হার ঠিক রাখতে সাহায্য করে কাঁচা খেজুরের ভেতরে থাকা নানা খনিজ। তাই হার্টের স্বাস্থ্যের জন্যও এই ফল উপকারী।
৫. কাঁচা খেজুরে থাকা সোডিয়াম রক্তের চাপকে নিয়ন্ত্রণ করে। তাই উচ্চ রক্তচাপের রোগীর ডায়াটে খেজুর রাখা উচিত।
৬. কাঁচা খেজুরে লিউটেন ও জিক্সাথিন থাকায় তা রেটিনার স্বাস্থ্যকে ভালো রাখে।#কলিকাতা_হারবাল_হাকিম #ডা:#মো: #মাহাবুবুর_রহমান!(রেজিষ্টার্ড হারবাল স্পেশালিস্ট #যৌন.#চর্ম.#সাস্থ্যহীনতা #মেদভুড়ি. #হাঁপানি,#বাত_বেথা. $হেপাটাইটিস (বি -ভাইরাস). $অশ্ব_গেজ. ও #মহিলা_রোগে (17 বৎসরের অভিঙ্গতা) বি:দ্র: আপনার কষ্টার্জিত অর্থ বিনষ্ট। না হওয়ার আগেই সঠিক সিদ্ধান্ত নিবেন। ভালভাবে ডা: চেম্বার,ডা:এর শিক্ষাগত যোগ্যতা যাচাই বাচাই করে চিকিৎসা নিবেন। ফেইসবুকে বা অসত্য প্রচারনা থেকে এড়িয়ে চলুন।, #কলিকাতা_হারবাল_মোঃ #পুর #বাস_স্টান্ড_আল্লাহ_করিম #মসজিদ_মার্কেট_দ্বিতীয়_তলা #মোঃ #পুর_ঢাকা , #01971198888 /#ইমু নাম্বার_01766133099