Awesome Image

কামরাঙ্গা আপনার জন্য উপকারি না ক্ষতিকর জেনে নিন।কামরাঙ্গা কেন খাবেন - কলিকাতা হারবাল

December 03, 2019

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আমাদের মধ্যে অনেকেই টক জাতীয় খাবার খেতে খুব পছন্দ করেন। এমনই একটি ফলের নাম কামরাঙ্গা। কামরাঙ্গায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, পটাশিয়াম, কম পরিমাণে সুগার, অ্যান্টি-অক্সিডেন্ট, এসিড ইত্যাদি অনেক ধরনের উপাদান। কামরাঙ্গার আরেক নাম হল Carambola এবং এটি তারা ফল বা স্টার ফ্রুট নামেও পরিচিত। কামরাঙ্গা ফিলিপাইন, ইন্দোনেশিয়া,মালোয়েশিয়া, বাংলাদেশ, পাকিস্তান,ভারত ও শ্রীলংকার আঞ্চলিক প্রজাতির ফল এটি। তবে এই কামরাঙ্গা ফল দক্ষিণ-পূর্ব এশিয়া,পূর্ব এশিয়া এবং দক্ষিণ-প্রশান্ত অংশে এই কামরাঙ্গা খুবই জনপ্রিয়।এত জনপ্রিয় হওয়া সত্যেও কামরাঙ্গাতে রয়েছে এমন একটি উপাদান যা মানুষের মস্তিষ্কের জন্য বিষাক্ত। সাধারণ সুস্থ্য মানুষ কামরাঙ্গা খেলে কিডনী এই বিষ শরীর থেকে বের করে দেয়। কিন্তু যারা কিডনী রোগে ভুগছেন তারা সাবধান। কারন তাদের কিডনী দুর্বল। দুর্বল কিডনী ক্ষতিকর বিষ শরীর থেকে বিষ বের করে দিতে পারে না। ফলে মস্তিষ্কে বিষক্রিয়া ঘটাতে পারে। এই বিষক্রিয়ার লক্ষণ গুলো নিম্নরূপঃ ১.শরীর দুর্বল হয়ে পড়া।

আরও পড়ুন- 

২. মাথা ঘোরানো। ৩. অতিরিক্ত হেচকি উঠা।
৪. বমি বমি ভাব হওয়া। ৫. মাথা ঠিকভাবে কাজ না করা। ৬. মৃগী রোগীর মত কাঁপুনি হওয়া। 
৭. কোমায় চলে যাওয়া এবং পরিশেষে মৃত্যু।
এই ফল খাওয়ার পর এই ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত Hemodialysis এর ব্যাবস্থা নিতে হবে। সম্প্রতি University of Sao Paulo (Brazil) এর একদল বিজ্ঞানী এই ক্ষতিকর উপাদানটি সণাক্ত করতে সক্ষম হয়েছেন। বিজ্ঞানীরা এই কামরাঙ্গার ক্ষতিকর উপাদানটির নামকরন করেছেন caramboxin, ও কামরাঙ্গার বৈজ্ঞানীক নাম Carambola থেকেই এর নামকরন করেছেন। জেনে নিন কামরাঙ্গার যত স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে খেতে টক হোক বা মিষ্টি, কামরাঙ্গা ফলটির সবটুকুই উপকারী। কোন কোন গাছে একাধিকবার বা সারাবছরই ফল পাওয়া যায়। এটি ভিটামিন এ ও সি এর ভাল উৎস। চলুন চেনে নিই কামরাঙ্গার উপকারিতা-- কামরাঙ্গা রক্ত পরিশোধন করে। কামরাঙ্গার পাতা ও কচি ফলে আছে ট্যানিন, যা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। - ২ গ্রাম পরিমাণ শুকনো কামরাঙ্গার গুঁড়া পানির সঙ্গে রোজ একবার করে খেলে অর্শ রোগে উপকার পাওয়া যায়। আর বাতের ব্যথায়ও কামরাঙ্গা বেশ উপকারি- কামরাঙ্গা রুচি ও হজমশক্তি বাড়ায়। পেটের ব্যথায় কামরাঙ্গা খুব উপকারি। কামরাঙ্গায় আছে এলজিক এসিড। এটি অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে।- কামরাঙ্গা পুড়িয়ে ভর্তা করে খেলে ঠাণ্ডাজনিত সমস্যা থেকে মুক্তি মেলে। দীর্ঘদিনের জমাট সর্দি বের করে দিয়ে কাশি উপশম করে। শুকনো কামরাঙ্গা জ্বরের জন্য খুব উপকারি।- কামরাঙ্গা পাতা ও ডগার গুঁড়া খেলে জলবসন্ত ও বক্রকৃমি নিরাময় হয়। কৃমির সমস্যা সমাধানে কামরাঙ্গা ফলও উপকারি। কামরাঙ্গার রসের সাথে নিমপাতা মিশিয়ে খেলে কৃমি দূর হয়।

আরও পড়ুন- 

- প্রতি একশ গ্রাম কামরাঙ্গায় শক্তি মেলে ৩১ কিলোক্যালরি। শর্করা ৬.৭৩ গ্রাম, চিনি ৩.৯৮ গ্রাম, খাদ্য ফাইবার ২.৮ গ্রাম, স্নেহ ০.৩৩ গ্রাম, প্রোটিন ১.০৪ গ্রাম, প্যানটোথেনিক অ্যাসিড (বি৫) ০.৩৯ মিলিগ্রাম, ফোলেট (বি৯) ১২ μg, ভিটামিন সি ৩৪.৪ মিলিগ্রাম ছাড়াও কামরাঙ্গায় পাওয়া যাবে ভিটামিন এ, ফসফরাস, পটাশিয়াম ও দস্তা। কামরাঙ্গা সারাতে পারে যে সব অসুখ কামরাঙ্গা একটি চিরসবুজ ছোট মাঝারি আকৃতির গাছের টকমিষ্টি ফল। বৈজ্ঞানিক নাম Averrhoa carambola, ইংরেজি নাম Chinese gooseberry, Carambola। ফল কাঁচা অবস্থায় সবুজ এবং পাকলে হলুদ। কামরাঙ্গা টক স্বাদযুক্ত বা টকমিষ্টি হতে পারে। কোন কোন গাছে একাধিকবার বা সারাবছরই ফল পাওয়া যায়। এটি ভিটামিন এ ও সি এর ভাল উৎস। সেপ্টেম্বর থেকে জানুয়ারিতে ফল পাওয়া যায়। মৌসুমী ফল কামরাঙ্গার রয়েছে দারুন পুষ্টিগুণ। পুষ্টি চাহিদা মেটাতে কামরাঙ্গা একটি আদর্শ ফল। পুষ্টিগুণ: প্রতি একশ গ্রাম কামরাঙ্গায় শক্তি মেলে ৩১ কিলোক্যালরি। শর্করা ৬.৭৩ গ্রাম, চিনি ৩.৯৮ গ্রাম, খাদ্য ফাইবার ২.৮ গ্রাম, স্নেহ ০.৩৩ গ্রাম, প্রোটিন ১.০৪ গ্রাম, প্যানটোথেনিক অ্যাসিড (বি৫) ০.৩৯ মিলিগ্রাম, ফোলেট (বি৯) ১২ μg, ভিটামিন সি ৩৪.৪ মিলিগ্রাম ছাড়াও কামরাঙ্গায় পাওয়া যাবে ভিটামিন এ, ফসফরাস, পটাশিয়াম ও দস্তা।
ঔষধিগুণ: কামরাঙ্গার ঔষধিগুণও বিস্ময়কর। সুস্বাস্থ্যের জন্য খাদ্য তালিকায় কামরাঙ্গা রাখতে পারেন প্রতিদিন। তার আগে জেনে নিন কামরাঙ্গার ঔষধিগুণ: ১। অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে: কামরাঙ্গা রুচি ও হজমশক্তি বাড়ায়। পেটের ব্যথায় কামরাঙ্গা খুব উপকারি। কামরাঙ্গায় আছে এলজিক এসিড। এটি অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে। ২। রক্ত পরিষ্কারক:
কামরাঙ্গা রক্ত পরিশোধন করে। কামরাঙ্গার পাতা ও কচি ফলে আছে ট্যানিন, যা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। ৩। সর্দিকাশিতে উপকারি 

আরও পড়ুন- 

আপনার সাস্থ সেবা নিশ্চিত করতে  সরাসরি ডাক্তারের সাথে কথা বলুন। কলিকাতা হারবাল কেয়ার  একটি আধুনিক আয়ুর্বেদ চিকিৎসা কেন্দ্র।

tag: 

 কলিকাতা হারবাল  কলিকাতা হারবাল কেয়ার   কলিকাতা হারবাল ডাক্তার  kolikata herbal care kolikata herbal kolikata herbal dhaka kolikata herbal doctor kolikata herbal medicine original kolikata herbal kolikata herbal treatment kolikata herbal mohammadpur popular kolikata harbal  কলিকাতা হারবাল ঔষধ