Awesome Image

বিশ্বের সবচেয়ে মূল্যবান মসলা জাফরানের গুনাবলী! আপনি কি জাফরান চিনেন

August 28, 2019

বিশ্বের সবচেয়ে মূল্যবান মসলা জাফরানের গুনাবলী! আপনি কি জাফরান চিনেন ? মারাত্মক রোগ নিরাময়ের জাদুকরী ক্ষমতা জাফরানে আছে।http://kolikataherbaldoctor.com/

বিশ্বের সবচেয়ে মূল্যবান মসলা বা ধনী মশলা জাফরান।স্যাফরন বা কেশর নামেও এটি পরিচিত৷এই জাফরান পৃথিবীর সব দেশে হয় না, বর্তমানে বাণিজ্যিকভাবে ,তুরস্ক, পা‌কিস্তান,গ্রিস, ইরান, মরক্কো, কাশ্মীর এবং ইতালি,স্পেন সহ ইউ‌রোপ ও এ‌শিয়ার প্রায় ২০ টি দে‌শে জাফরান চাষ হয়।এরমধ্যে ইরানের স্যাফরান গুনগত দিক দিয়ে সবচেয়ে ভালো।ফুল খুব সাবধানে হাত দিয়ে তুলে তার ভেতরের কেশর বের করে নিয়ে রোদে শুকানো হয়, ১ গ্রাম কেশর পেতে প্রায় ১৫০ টির মত ফুলের কেশর লাগে।অন্যভাবে বলতে গেলে, ১০০০ গ্রাম ফুল থেকে প্রায় ৭২ গ্রামের মত তাজা কেশর পাওয়া যায়।http://kolikataherbaldoctor.com/
যা শুকিয়ে মাত্র ১২ গ্রামের মত জাফরান পাওয়া যায় যা আমরা মশলা হিসেবে ব্যাবহার করি।আর এ কারনে জাফরানের এত দাম ।এই মশলা নামীদামী অনেক খাবারে ব্যবহৃত হয়। খাবারের স্বাদ, ঘ্রাণ, রঙ বাড়িয়ে তুলতে এই ‘গোল্ডেন স্পাইস’এর জুড়ি নেই।তবে জাফরানের কাজ শুধু এরমধ্যেই সীমাবদ্ধ নয়। জাফরান একটি মসলা হলেও এর গুণের শেষ নেই ।জাফরানের মধ্যে রয়েছে অসাধারণ ঔষধিগুণ।চলুন তাহলে এবার জেনে নেয়া যাক মূল্যবান মসলা জাফরানের অসাধারন ঔষুধি গুনাবলি সম্পর্কে-

i)ক্যান্সার প্রতিরোধে:- জাফরানের উপাদান শরীরের বিভিন্ন ধরনের ক্যান্সার কোষ যেমন-লিউকেমিয়া, ওভারিয়ান কারসিনোমা, কোলন অ্যাডেনোকারসিনোমা প্রভৃতি ধ্বংস করতে সহায়তা করে। 
ii)রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে:- জাফরানে রয়েছে পটাশিয়াম।যা হার্টকে মজবুত করে।এছাড়াও এর মধ্যে থাকা ক্যালসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, আয়রন, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, সেলেনিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায়।হৃদপিণ্ডের সমস্যা দূর করে।
iii)সর্দি-কাশি বা ঠাণ্ডা সমস্যায়:- ঠাণ্ডা লেগে হওয়া সর্দি-কাশি কমায় জাফরান।গরম দুধের সঙ্গে রাতে শোওয়ার আগে জাফরান খেলে সর্দি-কাশি সারে। এর মধ্যে থাকা ভিটামিন সি ব্যাকটিরিয়ার সঙ্গে লড়াইয়ের ক্ষমতা বাড়ায়।যে কোন ধরণের ব্যথা নিরাময়ে জাফরান অত্যন্ত কার্যকরী।জ্বরেও জাফরানের ভূমিকা বেশ কার্যকরী।http://kolikataherbaldoctor.com/
iv)হজম জনিত সমস্যা:- হজম জনিত সমস্যা নিরাময়ে জাফরান প্রয়োগের নজির আছে। হজম সংক্রান্ত সকল রোগ দূর করতে সহায়তা করে।জাফরানের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান বাতের ব্যথা, জয়েন্টে ব্যথা, মাংসপেশির ব্যথা এবং দুর্বলতা দূর করতে বিশেষভাবে কার্যকরী।
v)জাফরান স্মৃতিশক্তি বাড়ায়:- স্মৃতিশক্তি ও চিন্তাশক্তি বৃদ্ধিতেও এটি বেশ সহায়ক।স্মৃতিশক্তি উন্নত, চিন্তা ক্ষমতা, কোনো কিছু শেখার ক্ষমতা বাড়ায় নিয়মিত জাফরান সেবন।জাপানে পারকিনসন এবং স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার বিভিন্ন অসুখে জাফরান ব্যবহার করা হয়।http://kolikataherbaldoctor.com/
vi)অনিদ্রা দূর করে:- অনিদ্রা দূর করে জাফরান।জাফরানের রয়েছে অনিদ্রা সমস্যা দূর করার জাদুকরী ক্ষমতা।ঘুমুতে যাওয়ার আগে গরম দুধে সামান্য জাফরান মিশিয়ে পান করলে দূর হবে অনিদ্রা সমস্যা। 
vii)ফুসফুস ভাল রাখে:- নিয়মিত জাফরান খেলে শ্বাস প্রশ্বাসের নানা ধরণের সমস্যা যেমন সমস্যা যেমন অ্যাজমা, পারটুসিস, কাশি এবং বসে যাওয়া কফ দূর করতে সহায়তা করে।এবং ফুসফুসের বিভিন্ন রোগ দূর হয়ে যায়।

 


viii)ত্বকের লাবন্য বাড়াতে:- ত্বকের লাবন্য বাড়াতে জাফরানের জুড়ি নেই।এটি ত্বককে উজ্জ্বল করে এবং অবসাদের চিহ্ন দূর করে ত্বককে সতেজ ও সজীব করে তোলে।প্রসাধন সামগ্রীতে জাফরানের বহুল ব্যবহার রয়েছে। 
ix)জাফরান দৃষ্টিশক্তি বাড়ায়:- জাফরানে যে প্রাকৃতিক যৌগ আছে তা দৃষ্টিশক্তির অবক্ষয় এবং রেটিনার যেকোনো সমস্যা প্রতিরোধ করে। দ্য ইউনিভার্সিটি অব সিডনির একটি প্রতিবেদন মতে, জাফরান প্রবীণদের দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। সেই পরীক্ষায়, জাফরানের বড়ি খাওয়ার পর রোগীদের দৃষ্টিশক্তি উন্নত হয়।
x)খাবারের স্বাদ বাড়াতে:- আগেই বলা হয়েছে খাবারের স্বাদ , ঘ্রাণ বাড়াতে জাফরানের জুড়ি নেই। জাফরানে ক্যারোটিন থাকে, যাকে ক্রোসিন বলা হয়। জাফরান ব্যবহার করলে খাবারে উজ্জ্বল লাল রং হয়
লিভার ক্যান্সার প্রতিরোধে জাফরান
জাফরান হলো ক্রকাস স্যাটিভাস ফুলের রেণু। জাফরান ইউরোপ ও মধ্যপ্রাচ্যে রূপচর্চায় খুবই জনপ্রিয়। বিশ্বের সবচেয়ে দামি মশলা জাফরান। স্যাফরন বা কেশর নামেও এটি পরিচিত। এ মশলা নামিদামি অনেক খাবারে ব্যবহৃত হয়। খাবারের স্বাদ, ঘ্রাণ, রঙ বাড়িয়ে তুলতে এ ‘গোল্ডেন স্পাইস’র জুড়ি নেই। তবে জাফরানের কাজ শুধু এর মধ্যেই সীমাবদ্ধ নয়, এতে রয়েছে অসাধারণ সব ঔষধি গুণ। প্রাচীন চিকিৎসাশাস্ত্রেও জাফরানের ব্যবহার রয়েছে। নতুন গবেষণায় জাফরানের মধ্যে ক্রোসিন নামের একটি বায়োমলিকিউল পাওয়া গেছে, যা লিভারকে সুরক্ষিত রাখে। http://kolikataherbaldoctor.com/
সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জাফরানের মধ্যে ক্রোসিন নামের এ বায়োমলিকিউল পান। তারা জানান, এটি লিভারের জন্য অত্যন্ত উপকারী একটি উপাদান, যা হেপাটোসেলুলার কার্সিনোমা নামের প্রাণঘাতী লিভার ক্যান্সার প্রতিরোধ করে। এছাড়া জাফরানে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-ডিপ্রেজেন্ট ও অ্যান্টি-কনভলসেন্ট উপাদান। ভিটামিন ‘এ’ ও ‘সি’ ছাড়া এতে রয়েছে কপার, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, লোহা, সেলেনিয়াম, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ফলিক এসিড, রিবোফ্লাভিন ও নিয়াসিন। জাফরানের পটাশিয়াম নামের উপাদানটি আমাদের দেহে নতুন কোষ গঠন এবং ক্ষতিগ্রস্ত কোষ সারিয়ে তুলতে সহায়তা করে। মস্তিষ্ককে রিলাক্স করতে সহায়তা করে। এতে করে মানসিক চাপ ও বিষণœতাজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।


মারাত্মক রোগ নিরাময়ের জাদুকরী ক্ষমতা জাফরানে আছে।
মসলা বাজারে সবচেয়ে দামি অব্স্থানে আছে জাফরান। নামের বাহারেও আছে স্যাফরন বা কেশর হিসেবে পরিচিত। এই মশলার ব্যাবহার চলে সুস্বাদু অনেক খাবারে। খাবারের ঘ্রাণ আর রঙ বাড়িয়ে তুলতে জাফরানের জুড়ি নেই। তবে জাফরানের কাজ শুধু ঘ্রাণ বা রঙবাহারে সীমাবদ্ধ নয় রয়েছে অসাধারণ ঔষধিগুণ। জাফরানে রয়েছে রোগ নিরাময়ে জাদুকরী ক্ষমতা। মাত্র ১ চিমটি জাফরান আপনাকে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।
যেমন- জাফরানে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ ও হৃদপিণ্ডের সমস্যা জনিত রোগ দূর করে। আমাদের দেহে নতুন কোষ গঠন এবং ক্ষতিগ্রস্থ কোষ সারিয়ে তুলতেও সহায়তা করে। হজমে সমস্যা এবং হজম সংক্রান্ত যেকোনো ধরনের সমস্যা দূর করতে সহায়তা করে জাফরান। জাফরানের নানা উপাদান আমাদের মস্তিষ্ককে বিশ্রাম করতে সহায়তা করে। আমাদের মানসিক চাপ ও বিষণ্ণতা জনিত নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ হয়।
মাসিকের অস্বস্তিকর ব্যথা এবং মাসিক শুরুর আগের শারীরিক সমস্যা দূর করতে জাফরানের জুড়ি নেই। নিয়মিত জাফরান খেলে শ্বাস প্রশ্বাসের নানা ধরণের সমস্যা যেমন অ্যাজমা,পারটুসিস, কাশি এবং বসে যাওয়া কফ দূর করতে সহায়তা করে। জাফরানের ক্রোসিন নামক উপাদানটি অতিরিক্ত জ্বর কমায়। ঘুমোতে যাওয়ার আগে গরম দুধে সামান্য জাফরান মিশিয়ে পান করলে অনিদ্রা সমস্যা দূর হবে। http://kolikataherbaldoctor.com/
সামান্য একটু জাফরান নিয়ে মাড়িতে ম্যাসেজ করলে মাড়ি,দাঁত এবং জিহ্বার নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। দৃষ্টিশক্তি উন্নত করতে এবং চোখের ছানি পড়া সমস্যা প্রতিরোধে কাজ করে। অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান বাতের ব্যথা, জয়েন্টে ব্যথা, মাংসপেশির ব্যথা এবং দুর্বলতা দূর করতে অব্যর্থ ঔষুধ। সমস্যা থেকে রেহাই দিতে পারে সামান্য একটু খানি জাফরান। ক্যানসার প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে।
জাফরান দেহের কলেস্টোরল এবং ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। কিডনি, যকৃৎ এবং মুত্রথলির রোগ থেকে মুক্তি দেয় জাফরান। পুরুষত্বহীনতা, অকাল বীর্যপাত ও লিঙ্গ উথান সমস্যা দূর করে সুস্থ যৌনজীবন দেয় জাফরান। ত্বকে ঔজ্বল্য বাড়ায় এবং বলিরেখা দূর করতে সহায়তা করে।
ডাঃ মোঃমাহাবুবুর রহমান.
কলিকাতা হারবাল ঢাকা বাংলাদেশ
পুরুষত্বহীনতা, যৌন দুর্বলতা বা দ্রুত বীর্যপাত সমস্যায় ভুগছেন ? যৌন রোগ , লিঙ্গ সমস্যা, শুক্রমেহ, স্বপ্নদোষ ও দ্রুত বীর্যপাত এর. স্থ্যথায়ী চিকিৎসা ,পুরুষলিঙ্গ ১/২ ইঞ্ছি লম্বা/মোটা, স্ট্রং করতে চান ? যৌন শক্তি বৃদ্ধি করে এক রাতে ৩/৪ বার মিলন করতে চান ? বীর্য গাড় করে, প্রসাবে ধাতু ক্ষয় দূর করতে চান ? অল্প উত্তেজনায় যাদের লিঙ্গের মাথায় লালা চলে আসে এবং,অসময়ে বীর্য পাত, লিঙ্গের আগা মোটা গোরা চিকন ও অন্যান্য যৌন রোগের সঠিক সমাধান।লজ্জা না করে পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত ঔষধে সুচিকিৎসা ও ভাল পরামর্শ নিতে যোগাযোগ করুন আমাদের সাথে।
কলিকাতা হারবাল ) 
এটি একটি অতাধুনিক ইউনানি ও আয়ুর্বেদিক হারবাল চিকিৎসা কেন্দ্র 
মোহাম্মদপুর বি.আর.টি.সি বাসস্ট্যান্ড আল্লাহ্ করিম মসজিদ মার্কেট ২য় তলা মোহাম্মদপুর ঢাকা- হট লাইন 01763663333
ইমু নাম্বার 01971198888
http://kolikataherbaldoctor.com/

Image may contain: plant and food
Image may contain: food
Image may contain: plant, flower, nature and outdoor
No photo description available.