Awesome Image

ফল আর সবজিতে বাড়ে সুখ বিশেষজ্ঞরা নিয়মিতই ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেন - কলিকাতা হারবাল

December 08, 2019

উৎসবের মধ্যে মাংস খেয়ে খেয়ে মুখে মরিচা ধরেছে! স্বাদ পরিবর্তন করতে চান, তাহলে শুরু করুন ফল আর সবজি দিয়ে। কারণ গবেষকরা জানাচ্ছেন ফল আর সবজি শুধু মাংসের একঘেয়েমি থেকেই রক্ষা করে না, বাড়িয়ে দেয় জীবনের সুখও।বিশেষজ্ঞরা নিয়মিতই ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেন। এর মূল কারণ আসলে শারীরিক সুস্থতা। ফল ও সবজি খেয়ে মানুষ অনেক বয়স পর্যন্ত সজীব থাকে। তবে গবেষকরা জানাচ্ছেন, এই দীর্ঘকালীন উপকার ছাড়াও ফল-সবজির তাৎক্ষণিক কিছু উপকার রয়েছে।তা হল, ফল ও সবজি খেলে মানুষ উৎফুল্ল থাকতে পারে।অস্ট্রেলিয়ার জাতীয় জরিপে দেখা গিয়েছে, কোনো মানুষের খাবারের তালিকায় যদি ফল ও সবজির পরিমাণ বাড়ানো হয় তবে দুই বছরের মধ্যে মানুষটির সুখী হওয়ার হারও বেড়ে যায়। আমেরিকান জার্নাল অফ পাবলিক হেলথে প্রকাশিত এই গবেষণায় গবেষকরা জানান, প্রতিদিন যদি আট ভাগ ফল ও সবজি খাদ্য তালিকায় রাখা যায় তবে মানুষটির সুখ এমনই বেড়ে যায় যেন,সে বেকার অবস্থা থেকে চাকরি পেয়েছে।

আরও পড়ুন- 

যুক্তরাজ্যের কভেনট্রি শহরে অবস্থিত ইউনিভারসিটি অফ ওয়ারওয়েকের ইকোনমিক্স অ্যান্ড বিহেইভিয়রল সায়েন্সের শিক্ষার্থী এবং এই গবেষণার সহকারী লেখক অ্যান্ড্রু ওসওয়ল্ড বলেন, “আমার গবেষণা থেকে ফল ও সবজির যে শক্তিটা দৃশ্যমান হয়েছে তা খুবই চমকপ্রদ।এ গবেষণা চলাকালে ওসওয়ল্ড নিজের খাদ্য তালিকায় অতিরিক্ত তিন ভাগ ফল ও সবজি যোগ করেন।
রয়টার্সের হেলথকে করা একটি ইমেইলে তিনি জানান, এখন আমি সাত ভাগ পর্যন্ত সবজি ও ফল খেতে পারি।
ওসওয়ল্ড এবং তার সহযোগী গবেষকরা মনে করেন, এই তাৎক্ষণিক লাভের কথা জানার পরে মানুষ আরও বেশি বেশি ফল ও সবজি খেতে উৎসাহী হবে।
ফল ও সবজি খাওয়ার সঙ্গে সুখে থাকার সম্পর্ক নিরূপণ করতে গবেষকরা ১২ হাজার অস্ট্রেলীয় নাগরিকদের মধ্যে জরিপ চালান। 
অংশগ্রহণকারীরা ২০০৭ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তাদের খাবারের তালিকা লিপিবদ্ধ করে রাখে এবং তাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক নানান প্রশ্নের জবাব দেন।
দুই বছরের মধ্যে, গবেষক দল দেখতে পান, যারা মোটেই ফল সবজি খায়নি তাদের থেকে যারা মোট খাদ্যের আট ভাগ ফল ও সবজি খেয়ে কাটিয়েছেন তাদের সুখী হওয়ার প্রবণতা বেশি এবং তারা নিজেদের জীবন সম্পর্কেও বেশ সন্তুষ্ট।

আরও পড়ুন- 

 আপনার সাস্থ সেবা নিশ্চিত করতে  সরাসরি ডাক্তারের সাথে কথা বলুন। কলিকাতা হারবাল কেয়ার  একটি আধুনিক আয়ুর্বেদ চিকিৎসা কেন্দ্র।

tag: 

 কলিকাতা হারবাল  কলিকাতা হারবাল কেয়ার   কলিকাতা হারবাল ডাক্তার  kolikata herbal care kolikata herbal kolikata herbal dhaka kolikata herbal doctor kolikata herbal medicine original kolikata herbal kolikata herbal treatment kolikata herbal mohammadpur popular kolikata harbal  কলিকাতা হারবাল ঔষধ